বিশ্বের শীর্ষস্থানীয় ফ্যাশন ব্র‍্যান্ডসমূহ | পর্বঃ ১১ – HUGO BOSS | Textile News, Apparel News, RMG News, Fashion Trends

[ad_1]

আপনারা যারা ফ্যাশন দুনিয়ার সাথে সম্পৃক্ত বা বিভিন্ন ফ্যাশনেবল জিনিস ভালোবাসেন কিন্তু Hugo Boss এর নাম শুনেননি, তাহলে আপনাকে বলবো যে স্যার/ম্যাডাম কি করলেন জীবনে!! আপনি ঘোরতর অপরাধী আপনার উচিত এই ফ্যাশন দুনিয়াকে ফলো করা ছেড়ে দেওয়া।
আচ্ছা ঠিক আছে না-ই জানতে পারেন এমনটা হতেই পারে।ব্যাপার না। তাইলে চলুন আজ জেনে আসি এই Hugo Boss এর কথা। জানতে তো কোনো আপত্তি নেই তাই নয় কি?

Hugo Boss প্রতিষ্ঠার ইতিহাসঃ
Hugo Boss একটি জার্মান ভিত্তিক ফ্যাশন ব্র্যান্ড যা ১৯২৪ সালে জার্মানির মেটজিনজেনে প্রতিষ্ঠিত হয়। এর প্রতিষ্ঠাতা Hugo Boss এর নামানুসারে এই ব্র্যান্ডটির নামকরণ করা হয়।তিনি ১৯২৩ সালেই তার নিজস্ব পোশাক তৈরির কোম্পানি প্রতিষ্ঠা করেন যা এক বছর পরে একটি বিশালাকার কারখানায় পরিণত হয়। শুরুর দিকে এই ব্র্যান্ডটি তার যাত্রা শুরু করে শার্ট, জ্যাকেট, রেইনকোট এবং স্পোর্টওয়্যারের মতো সাধারণ পোশাক তৈরি করে। কিন্তু সেই সময়ে জার্মানির অর্থনৈতিক অবস্থা নানা ধরনের জটিল পরিস্থিতি এর মধ্যে দিয়ে যাচ্ছিল এবং সেই সময়ে Hugo Boss ও দেউলিয়া হয়ে যান।
কিন্তু তিনি হাল ছেড়ে দেননি ।১৯৩১ সালে তিনি সবকিছু আবার প্রথম থেকে শুরু করেন ।তখন তার মালিকাধীন সম্পত্তি বলতে ছিল মাত্র ৬ টি সেলাই মেশিন। একই বছরে তিনি নাৎসি পার্টিতে যোগ দিয়েছিলেন এবং তখন থেকেই নাৎসি বাহিনীর ইউনিফর্ম এই কোম্পানিটি তৈরি করত।নাৎসি বাহিনীর ইউনিফর্ম এর অধিক চাহিদা হওয়ার ফলে কোম্পানি যেমন খুব অল্প সময়ে জনপ্রিয় হয়ে উঠে তেমনি তাদের ব্যবসাও ফুলে ফেঁপে উঠে।

কিন্তু ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর নাৎসি পার্টি এর সদস্যপদ থাকার ফলে এবং National Socialism Party এর কর্মী এবং সমর্থক হওয়ার ফলে তাকে একজন দোষী সাব্যস্ত করা হয় এবং তাকে একটি মোটা অংকের জরিমানার পাশাপাশি তাকে ব্যবসার উপর নিষেধাজ্ঞা জারি করা হয় এবং তার ঠিক ২ বছর পর হুগো বস মারা যান।
কথায় আছে, “মানুষ আসে, মানুষ যায়। কিন্তু তার সৃষ্টি সব সময় থেকে যায়।” এই কোম্পানিটির বেলায়ও ঠিক এটিই হয়েছে। প্রতিষ্ঠাতার মৃত্যুর পর কিন্তু Hugo Boss এর পথচলা থেমে যায়নি। হুগো বস এর পর এই কোম্পানিটির হাল ধরেন তার-ই মেয়ের স্বামী Eugen Holy। তখন থেকে কোম্পানিটি তাদের সোনালি অধ্যায় শুরু করে। সেই সময়ে কোম্পানিটি সাধারণ ইউনিফর্ম তৈরি করত। ১৯৫০ সাল হল Hugo Boss এর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বছর। এই বছরেই কোম্পানিটি তাদের প্রথম স্যুট এর অর্ডার পায়। পরবর্তী ১০ বছরে কোম্পানি একটি অনন্য পর্যায়ে চলে যায় এবং এর পর তাদের আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

এক নজরে Hugo Boss এর গুরুত্বপূর্ণ তথ্যঃ

প্রতিষ্ঠা সালঃ ১৯২৪
প্রতিষ্ঠাতাঃ Hugo Boss
সদরদপ্তরঃ মেটজিনজেন, জার্মানি
CEO: Mark Langer
Chairman: Michel Perraudin
Revenue: ২৭৩৩ মিলিয়ন ইউরো (2018)
Operating income: ৩৪৬ মিলিয়ন ইউরো (2018)
Net income: ২৩৬ মিলিয়ন ইউরো (2018)
Total assets: ১৮৫৮ মিলিয়ন ইউরো (2018)
Total equity: ৯৮০ মিলিয়ন ইউরো (2018)
কর্মচারীর সংখাঃ ১৪৬৮৫ (31,December 2018)
মোট রিটেইল শপঃ ১১১৩ টির বেশি (২০১৮ সালের হিসাব অনুযায়ী)

Hugo Boss এর ব্যাপারে কিছু ইন্টারেস্টিং ফ্যাক্টঃ

  • Hugo Boss এর সমসাময়িক অনেক ফ্যাশন ব্র্যান্ড স্যুট তৈরি করত। কিন্তু তাদের তৈরিকৃত স্যুট গুলো খুবই ভারী ফেব্রিক দিয়ে তৈরি করা হত।জার্মানিতে Hugo Boss ই সর্বপ্রথম হালকা ফেব্রিক ব্যবহার করে স্যুট তৈরি করা শুরু করে।
  • Hugo Boss এর বেশিরভাগ ম্যনুফ্যাকচারিং স্লোভাকিয়া এবং রোমানিয়াতে হয়ে থাকে।
  • স্পেনের রাণী Queen Letizia Ortiz, Hugo Boss এর অনেক বড় ফ্যান এবং বেশিরভাগ সময়ে এই ব্র্যান্ডটির জ্যাকেট পরে থাকেন।
  • স্যুট তৈরির পাশাপাশি এই ব্র্যান্ডটি আজ পারফিউম তৈরিতেও বিশ্বের অন্যতম বিখ্যাত ব্র্যান্ড গুলোর মধ্যে একটি হয়ে উঠেছে।
  • Hugo Boss এর দ্বারা তৈরিকৃত সবচেয়ে দামী স্যুট এর নাম T-Hixon (Slim Fit) যার দাম ১৭৯৫ মার্কিন ডলার।
  • বর্তমানে পৃথিবীর প্রায় ১২৪টি দেশে Hugo Boss এর শো-রুম রয়েছে।
  • Hugo Boss একটি জনপ্রিয় ব্র্যান্ড হওয়ার পাশাপাশি এটি একটি অন্যতম কন্ট্রভারসিয়াল ব্র্যান্ড হিসেবে পরিচিত।
  • Hugo Boss এর প্রোডাক্ট গুলো এখন ২ ভাগে বিভক্ত। প্রথমটি হচ্ছে Boss যেখানে শুধুমাত্র জেন্টস কালেকশন রয়েছে।আর অপর হচ্ছে Hugo যেখানে লেডিস এবং জেন্টস উভয় ধরনের কালেকশন হয়েছে।

Hugo Boss এর বিখ্যাত কয়েকটি পারফিউমঃ
১. Boss Bottled
২. Boss Selection
৩. Boss Orange
৪. Boss The Scent
৫. Hugo Element

Hugo Boss এর অফিশিয়াল অনলাইন এড্রেসসমূহ-

ওয়েবসাইটঃ www.hugoboss.com
ফেসবুকঃ www.facebook.com/hugoboss
ইউটিউবঃ www.youtube.com/c/boss
ইনস্টাগ্রামঃ www.instagram.com/boss/
লিংকড-ইনঃ www.linkedin.com/company/hugo-boss
টুইটারঃ https://twitter.com/HUGOBOSS

Source:
Official Website of hugo boss
Wikipedia

Writer Information:
Omar Saif
Department of Textile Engineering
Jashore University of Science and Technology (3rd batch)
Email: [email protected]



[ad_2]

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Battlefield 2042 Specialists & launch maps revealed By EA
Latest News

Battlefield 2042 Specialists & launch maps revealed By EA

After months of speculation, EA and DICE have finally unveiled Battlefield 2042, with the reveal trailer already live and a gameplay one set to premiere on Sunday, during Microsoft’s E3 conference. There may be additional information released at that point but for now we already know quite a bit about the new maps and the Specialists, 2042’s version of the […]

Read More
UK Travel Green List & Rules for entering
Latest News

UK Travel Green List & Rules for entering

Red list countries and territories What you must do if you have been in a country or territory on the red list in the 10 days before you arrive in England. If you have been in a country or territory on the red list in the last 10 days you will only be allowed to […]

Read More
Latest News

Belarus to face Slovakia in 2021 IIHF World Championship opener

Belarus will open the 2021 IIHF World Championship against Slovakia in Riga on 21 May, BelTA has learned. The Group B match will be played at the Olympic Sport Center. The faceoff is at 20.10. Belarus 5 TV channel will broadcast the match live. Ahead of the IIHF World Championship Belarus played a number of […]

Read More