ছত্রাক লেদার। Sustainable Fashion Choice | Textile News, Apparel News, RMG News, Fashion Trends

[ad_1]

মানব ইতিহাসে ৭০০০ বছরেরও বেশি সময় ধরে চামড়া তৈরির অনুশীলনে বিভিন্ন পশুর (গরু,ছাগল,ভেড়া ইত্যাদি)  চামড়া ব্যবহৃত হয়ে আসছে। পশুর চামড়াগুলি প্রথমত রোদে শুকানো হত, তারপরে চাপ দিয়ে নরম করে লবণ এবং বাষ্পায়নের দ্বারা সংরক্ষণ করা হতো। আজ, চামড়া সবচেয়ে টেকসই এবং বহুমুখী উপকরণগুলির একটি হিসাবে পরিচিত । তবে এটি পরিবেশ বান্ধব নয়।চামড়া প্রক্রিয়াজাত করনে ট্যানিং করতে হয় এবং চামড়া ট্যানিং এ প্রায়শই এমন বিপজ্জনক রাসায়নিক ব্যবহার করে যা পরিবেশের উপর বিরুপ প্রভব ফেলে। যার জন্য আমাদেরকে টেক্সটাইল শিল্পে চামড়ার বিকল্প হিসেবে নতুন, টেকসই এবং পরিবেশ বান্ধব বিকল্প পদ্ধতির অবলম্বন করতে হবে।

Nature Sustainability পত্রিকা হতে প্রকাশিত সাম্প্রতিক এক গবেষণায় ছত্রাক থেকে প্রাপ্ত leather আবিষ্কার করেছে যা মুলত পশুর চামড়ার বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে এবং এটি পুনর্জন্মযুক্ত উন্নত, বাস্তুতন্ত্রের উপর কোনো প্রকার ক্ষতিকারক প্রভাব ফেলবে না। ছত্রাকজনিত পদার্থ নিয়ে পরীক্ষার প্রক্রিয়াটি ১৯৫০ সালের পুরানো। সেই সময়, বিজ্ঞানীরা কাগজ, ক্ষত ড্রেসিং এবং এই জাতীয় অন্যান্য উপকরণ তৈরি করার প্রয়াসে ছত্রাকের মাদুরের পেটেন্ট ফাইল করা শুরু করেছিলেন। তবে, প্রক্রিয়াটিতে কখনই সফল হতে পারেননি । তবে গত দুই দশকে, মার্কিন যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া এবং কোরিয়া সকলেই বর্তমান পদ্ধতির নৈতিক ও টেকসই বিকল্প হিসাবে ছত্রাকের চামড়া নিয়ে পরীক্ষা করার চেষ্টা করেছে। একমাত্র গত দশকে, মাইকো ওয়ার্কস এবং বোল্ট থ্রেডস সহ সংস্থাগুলি উভয়ই ছত্রাক ভিত্তিক চামড়াজাত পণ্য উৎপাদন ও বিক্রয় শুরু করেছে। 

ভিয়েনা বিশ্ববিদ্যালয়ের Material Scientist ড. আলেকজান্ডার বিসমার্ক, যিনি Natural Sustainability তে সাম্প্রতিক প্রকাশিত গবেষণায়, ছত্রাক উৎপাদিত চামড়ার অভ্যন্তরে কাস্টম ডিজাইনের বিশদকরণের সম্ভাবনার বিষয়টি নোট করেন। তন্তুছত্রাকজনিত পদার্থের পাশাপাশি যে পরিমাণ জৈব পদার্থের উপর তারা সাফল্য অর্জন করতে পারে তার পরিপ্রেক্ষিতে ছত্রাক থেকে প্রাপ্ত চামড়া বিশেষভাবে অতিরিক্ত প্রসারিত, বা জল-প্রতিরোধী, বা দাগ-প্রতিরোধী, বা অতিরিক্ত রুক্ষ বলে উৎপাদিত হতে পারে।

উপকারিতা

▪️স্থিতিশীলতা অন্যান্য পশুর চামড়ার তুলনায় অনেক বেশি।

▪️ছত্রাক যেহেতু জৈবিক জীব তাই উৎপাদনে আলোর প্রয়োজন হয় না।ভেজা মাটি, স্যাঁতসেঁতে জায়গা, মেঝে,কাঠ ইত্যাদি স্থানে জন্মাতে পারে।

▪️ছত্রাক হতে প্রাপ্ত চামড়ার ট্যানিং এর প্রয়োজন হয় না তাই বিষাক্ত রাসায়নিক দ্রব্যাদি ব্যবহৃত হয় না।

▪️মাত্র দুই সপ্তাহের মাঝেই এদের চামড়া প্রক্রিয়াজাত করা যায়। অন্যদিকে পশুর চামড়া প্রক্রিয়াজাত করতে কয়েক বছর লেগে যায়।

▪️ছত্রাক থেকে প্রাপ্ত চামড়া প্রাকৃতিক ভাবেই বিভিন্ন প্যাটার্ন এবং রঙের হয়ে থাকে।

▪️ সিনথেটিক কাঠের মতো ব্যবহার করা য়ায়।

▪️ অ-বিষাক্ত, জলরোধী এবং অগ্নি প্রতিরোধী। 

▪️ছত্রাকের চামড়া তৈরির প্রক্রিয়াটি পানির ব্যবহারকে হ্রাস করতে পারে (যখন প্রাণীর চামড়ার সাথে তুলনা করা হয়), 99% পর্যন্ত।

▪️প্রাকৃতিক ভাবে এন্টিবায়োটিক তাই ব্যবহারে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

অপকারিতা

▪️ছত্রাকের চামড়া নিয়ে গবেষণা এখনো প্রারম্ভিক পর্যায়ে রয়েছে।তাই ছত্রাকের চামড়া থেকে তৈরি জিনিসপাতির দাম তুলনামূলক বেশি। তবে সুদুর ভবিষ্যতে চাহিদা বাড়ার পাশাপাশি এর উৎপাদন বৃদ্ধি পাবে এবং উৎপাদন ব্যয় কমে যাবে।

ড. আলেকজান্ডার বিসমার্ক, ভিয়েনা বিশ্ববিদ্যালয়ের উপকরণ বিজ্ঞানী (Material Scientist)যিনি Natural Sustainability তে সাম্প্রতিক প্রকাশিত গবেষণায় বলেছিলেন,  ছত্রাক উৎপাদিত চামড়ার অভ্যন্তরে কাস্টম ডিজাইনের বিশদকরণের সম্ভাবনার বিষয়টি নোট করেন। তন্তুছত্রাকজনিত পদার্থের পাশাপাশি যে পরিমাণ জৈব পদার্থের উপর তারা সাফল্য অর্জন করতে পারে তার পরিপ্রেক্ষিতে ছত্রাক থেকে প্রাপ্ত চামড়া বিশেষভাবে অতিরিক্ত প্রসারিত, বা জল-প্রতিরোধী, বা দাগ-প্রতিরোধী, বা অতিরিক্ত রুক্ষ বলে উৎপাদিত হতে পারে।ছত্রাকের কোষগুলোকে মাইসেলিয়াম বলে।এরা গুচ্ছ আকারে মাইসেলি তৈরি করে যা ফাইবারের মতো কাজ করে। এমন একটি প্রজাতি হলো Ganoderma lucidum.

বিশ্বায়নের সাথে সাথে সুদুর ভবিষ্যতে টেক্সটাইল শিল্পায়নে পরিবেশ বান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পাবে। আপসাইক্লিং এবং পুনরুৎপাদনমূলক অনুশীলনগুলি বর্তমানে টেক্সটাইল উৎপাদনের সবচেয়ে টেকসই ফর্মগুলির মধ্যে দুটি বলে বিশ্বাস করা হয়। মানব সভ্যতা যত উন্নত হচ্ছে আমরা ততো এই শিল্পায়নের প্রতিযোগিতায় প্রতিনিয়ত যেসব পদ্ধতির অবলম্বন করছি তা আমাদের পরিবেশের উপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলছে।ইতিমধ্যে আমাদের বাস্তুতন্ত্রের উপরে প্রচুর পরিমাণে ক্ষতির সম্মুখীন হয়েছে।তাই আমাদেরকে পশুর চামড়ার বিকল্প হিসেবে ছত্রাক ভিত্তিক চামড়ার ব্যবহার বিশেষ ভূমিকা রাখতে পারে। ছত্রাক ভিত্তিক চামড়া নিয়ে গবেষণার যথেষ্ট অগ্রগতি এবং তাদের উৎপাদিত সংস্থাগুলির ক্রমবর্ধমান সংখ্যার থেকে জানা যায় যে এই নতুন উপাদানটি নৈতিক ও পরিবেশগতভাবে দায়ী কাপড়ের ভবিষ্যতে যথেষ্ট ভূমিকা পালন করবে।সেদিন হয়তো বেশি দুরে নয় যখন আমরা পশুর চামড়ার বিকল্প হিসেবে টেক্সটাইল ফ্যাশন ইন্ডাস্ট্রিতে ছত্রাকের চামড়া ব্যবহার করব। 

Reference:
www.intelligentliving.com
theconversation.com
eandt.theiet.com
ww.fibre2fashion.com
youtube.com

Writer Information:
Israt Jahan
Textile Engineering (3rd Batch)
Jashore University of Science and Technology
Email: [email protected]

[ad_2]

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Battlefield 2042 Specialists & launch maps revealed By EA
Latest News

Battlefield 2042 Specialists & launch maps revealed By EA

After months of speculation, EA and DICE have finally unveiled Battlefield 2042, with the reveal trailer already live and a gameplay one set to premiere on Sunday, during Microsoft’s E3 conference. There may be additional information released at that point but for now we already know quite a bit about the new maps and the Specialists, 2042’s version of the […]

Read More
UK Travel Green List & Rules for entering
Latest News

UK Travel Green List & Rules for entering

Red list countries and territories What you must do if you have been in a country or territory on the red list in the 10 days before you arrive in England. If you have been in a country or territory on the red list in the last 10 days you will only be allowed to […]

Read More
Latest News

Belarus to face Slovakia in 2021 IIHF World Championship opener

Belarus will open the 2021 IIHF World Championship against Slovakia in Riga on 21 May, BelTA has learned. The Group B match will be played at the Olympic Sport Center. The faceoff is at 20.10. Belarus 5 TV channel will broadcast the match live. Ahead of the IIHF World Championship Belarus played a number of […]

Read More